রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রাথমিক আবেদন 2020- 21

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের 20-21শিক্ষাবর্ষের প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে 22 শে মার্চ রাতে। এরপর চূড়ান্ত আবেদনের জন্য ভর্তিচ্ছুক শিক্ষার্থীদের এসএমএসের মাধ্যমে জানানো হয়েছে। প্রাথমিকভাবে আবেদনকারী উত্তীর্ণ শিক্ষার্থীরা তেইশে মার্চ থেকে চূড়ান্ত আবেদন করছিলেন। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেন্টারের পরিচালক অধ্যাপক বাবুল ইসলাম জানান যে, গত 7 এই মার্চ থেকে প্রাথমিক আবেদন শুরু হয় এবং 28 শে মার্চ রাত বারোটা পর্যন্ত চলে। এতে তিনটি ইউনিটের মোট আবেদন জমা হয়েছে তিন লক্ষ। এরপর অধ্যাপক বাবুল ইসলাম জানান যে তিনটি পর্যায়ে চূড়ান্ত আবেদন করতে পারবেন শিক্ষার্থীরা।

প্রাথমিক পর্যায়ের নির্বাচিত প্রার্থীরা 23 শে মার্চ থেকে 27 শে মার্চ বিকাল পর্যন্ত আবেদন করতে পারবেন। এছাড়া ইউনিটের পরীক্ষার্থীর সংখ্যা 45000 পূর্ণ হলে দ্বিতীয় পর্যায়ে নতুন তালিকা প্রকাশ করা হবে। চূড়ান্তভাবে শিক্ষার্থীদের প্রতি ইউনিটের জন্য ফি বাবদ জমা 1100 টাকা দিতে হবে।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আবেদনের যোগ্যতা:

এ ইউনিটের জন্য এসএসসি এবং এইচএসসি পরীক্ষায় আলাদা আলাদাভাবেই ন্যূনতম জিপিএ 3.00 থাকতে হবে এবং সর্ব মোট জিপিএ 7.00 থাকতে হবে।
বি ইউনিটের ক্ষেত্রে, এসএসসি এবং এইচএসসি উভয় পরীক্ষায় আলাদাভাবে ন্যূনতম জিপিএ 3.50 থাকতে হবে এবং সর্ব মোট জিপিএ 7.50 পেতে হবে।
সি ইউনিটের জন্য, মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক উভয় পরীক্ষায় আলাদা আলাদাভাবে ন্যূনতম জিপিএ 3.50 পেতে হবে এবং সর্ব মোট জিপিএ 8.00 থাকতে হবে।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার সময়সূচি:

সি ইউনিট: 14 জুন
এ ইউনিট: 15 জুন
বি ইউনিট: 16 জুন।
এই কয়েকটি নির্দিষ্ট তারিখে ভর্তি পরীক্ষা গঠিত হবে। প্রতিটি ইউনিটের জন্য পরীক্ষা প্রতিদিন তিনটি ধাপে অনুষ্ঠিত হবে।
ধাপ 1: সকাল 9 টা থেকে 10 টা পর্যন্ত।
ধাপ 2: দুপুর 12 টা থেকে 1 টা পর্যন্ত।
ধাপ 3: বিকেল 3টা থেকে 4টা পর্যন্ত।

রাজশাহী ভার্সিটির ইউনিট এবং আসন সংখ্যা:

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে তিনটি ইউনিট রয়েছে।
এই তিনটি ইউনিট এর সর্বমোট আসন সংখ্যা রয়েছে 4191 টি।
a-unit ( মানবিক বিভাগ): কলা ,আইন অনুষদ, সামাজিক বিজ্ঞান ও চারুকলা অনুষদ, এবং শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট। এই ইউনিটের আসন সংখ্যা 2019 টি।
b-unit (ব্যবসা শিক্ষা): ব্যবসায় শিক্ষা অনুষদ ও প্রশাসন ইনস্টিটিউট। এ ইউনিটের আসন সংখ্যা 560 টি।
C unit (বিজ্ঞান বিভাগ): কৃষি ও বিজ্ঞান অনুষদ। এই ইউনিটের আসন সংখ্যা 1662টি।
প্রত্যেকটি ইউনিটকে আলদা আলদা ভাবে ভাগ করে তিন সপ্তাহ জুড়ে 3 দিনে 3 ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার প্রশ্ন বলি:

সর্ব মোট 100 নম্বরের ভিত্তিতে বহুনির্বাচনী প্রশ্ন প্রশ্নের মাধ্যমে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ভর্তি পরীক্ষায় ন্যূনতম পাস নম্বর হলো 40। এরপর, প্রত্যেকটি ভুলের জন্য 0.25 করে নম্বর কাটা হবে। এবার রাজশাহী ভার্সিটিতে শুধু mcq প্রশ্নের মাধ্যমে পরীক্ষা নেওয়া হবে কোন প্রকার লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে না। তবে দ্বিতীয়বার কোন শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করার সুযোগ পাবে না।

Exit mobile version