পাবলিক বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২০-২০২১

পাবলিক বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য, আপনি কি পাবলিক বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য অনুসন্ধান করছেন? তাহলে সঠিক জায়গায় এসেছেন। এখানে আমরা আলোচনা করবো পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভর্তি তথ্য নিয়ে। তাই আপনি যদি পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তি আগ্রহী শিক্ষার্থী হয়ে থাকেন তাহলে অবশ্যই আমাদের পোষ্ট টি মনোযোগ সহকারে পড়ে নিবেন।

আমরা সকলেই জানি বাংলাদেশের ২০টি পাবলিক সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য অনলাইনে আবেদন শুরু হয়েছে একই এপ্রিল থেকে। এবং ভর্তি পরীক্ষা শুরু হবে ১৯ জুন ২০২১ তারিখে। তবে এর মধ্যে সকল ছাত্র ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে না। কেননা মেধা অনুসারে যাচাইকৃত নির্দিষ্ট কিছু সংখ্যক শিক্ষার্থীকে ভর্তি পরীক্ষা নেওয়া হবে। এবং তারাই ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করে ফলাফল প্রকাশের মাধ্যমে ভর্তি হতে সক্ষম হবে।

এবারে পাবলিক বিশ্ববিদ্যালয়গুলো 2020-21 শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষার সম্ভাব্য তারিখ নির্ধারণ করেছেন পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সংগঠন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় পরিষদের স্ট্যান্ডিং কমিটি।

বিশ্ববিদ্যালয় অনলাইন আবেদন

প্রাথমিক অনলাইন আবেদন শুরু হয়েছে। অনেকেরই এখনও এই বিষয়টি অজানা তাই আমরা প্রাথমিক আবেদনের শুরু এবং শেষ দিন প্রাথমিক আবেদনের রেজাল্ট ও দ্বিতীয় পর্যায়ের আবেদন শুরুর তারিখ এবং আবেদন করার শেষ তারিখ দ্বিতীয় পর্যায়ের আবেদন ফি কত হবে এবং এডমিট কার্ড ডাউনলোড ভর্তি পরীক্ষার তারিখ সবকিছুই জানিয়ে দেবো এখানে। এই সকল গুরুত্বপূর্ণ তথ্য নিচের টেবিলে দেওয়া হলো।

 প্রাথমিক অনলাইন আবেদন শুরু  ০১ এপ্রিল ২০২১
 প্রাথমিক আবেদন সমাপ্তি  ১৫ই এপ্রিল ২০২১
 প্রাথমিক আবেদনের ফি  ফ্রি
 প্রাথমিক আবেদনের রেজাল্ট  ২৩শে এপ্রিল
 দ্বিতীয় পর্যায়ের আবেদন শুরু  ২৪ এপ্রিল ২০২১
 দ্বিতীয় পর্যায়ের আবেদন সমাপ্তি  ২০ মে ২০২১
 দ্বিতীয় পর্যায়ের আবেদন ফি  ৫০০ টাকা
 এডমিট কার্ড ডাওনলোড  ০১- ১০ জুন ২০২১
 ভর্তি পরীক্ষার তারিখ  ১৯, ২৬ জুন এবং ৩ জুলাই

বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার রুটিন

বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার রুটিন। অনেক শিক্ষার্থী অনলাইনে অনুসন্ধান করে যাচ্ছে বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার রুটিন সম্পর্কে জানার জন্য। তাই আমরা এখানে নিয়ে এসেছি বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা রুটিন টি। বিশ্ববিদ্যালয়গুলোর ভর্তি পরীক্ষা নিবেন ৩ দিনে। অর্থাৎ দ্বিতীয় পর্যায়ের আবেদনের পর শিক্ষার্থীদের তিনটি ইউনিট অর্থাৎ বিভাগ অনুযায়ী ৩ দিন বিভাগের শিক্ষার্থীদের তিন দিন পরীক্ষা নেয়া হবে। এখন জানতে হবে কোন বিভাগের পরীক্ষা কত তারিখ এবং কোন সময়। নিচে আমরা টেবিল এর মাধ্যমে জানিয়ে দিচ্ছি কোন বিভাগের পরীক্ষা কত তারিখে এবং কোন সময়।

 ইউনিট/ বিভাগ  তারিখ  সময়
 A ইউনিট (মানবিক)  ১৯ জুন ২০২১  ১২:০০ – ০১:৩০
 B ইউনিট (বানিজ্য)  ২৬ জুন ২০২১  ১২:০০ – ০১:৩০
 C ইউনিট (বিজ্ঞান)  ০৩ জুলাই ২০২১  ১২:০০ – ০১:৩০

কিভাবে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি নেয়া হবে?

তিনটি ধাপে সমন্বিত বা  গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নেয়া হবে, যেমন-

১। সাধারন এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
২। প্রকৌশল বিশ্ববিদ্যালয় (৩টি প্রকৌশল বিশ্ববিদ্যালয় নিয়ে আলাদা গুচ্ছ)
৩। কৃষি বিশ্ববিদ্যালয় (পৃথক গুচ্ছ

Kamrul Islam

কামরুল ইসলাম শিক্ষা বিষয়ক নিউজ এবং আর্টিকেল লিখে আসছে প্রায় ৫ বছর থেকে। দীর্ঘসময়ের অভিজ্ঞতা থেকে সৃজনশীল লেখার জন্য সহয়ে দর্শকদের মধ্যে জনপ্রিয়তা অর্জন করতে সক্ষম হন। এই ওয়েবসাইটে তার অনেকগুলো লেখা প্রকাশিত হয়েছে যার মধ্যে এটি একটি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *